চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য এবং সকল বিস্তারিত

4.9/5 - (17 votes)

আজকে জানতে পারবেন চলক ও ধ্রুবক কি গাণিতিক প্রক্রিয়ায় চলক ও ধ্রুবকের ধারণা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। চলক (Variable)  : গণিত শাস্ত্রে যে সব রাশির মান পরিবর্তনশীল, সে সব রাশিকে চলক বলে। অন্য কথায়, কোনাে তথ্যের পরিবর্তনশীল বৈশিষ্ট্যকে চলক বলে। অধ্যাপক এ. সি. চিয়াং (A. C. Chiang)-এর মতে, “কোনাে কিছু যার মান পরিবর্তিত হতে পারে, তাকে চলক বলে।” চলক যে কোনাে মান গ্রহণ করতে পারে বলে একে কোনাে প্রাকৃতিক সংখ্যা (1, 2, 3…~~~~~) বা ইংরেজি বর্ণমালা a, b, c দ্বারা প্রকাশ করা হয় না। সাধারণত ইংরেজি প্রতীক X, Y, Z এবং অর্থনীতিতে দাম (P), আয় (Y),নিয়ােগ (N), চাহিদা (D), যােগান (S), সুদের হার (i), বিনিয়ােগ (I), গ্রিক বর্ণ . (পাই), 9 (পিসি), (মিউ) ইত্যাদি দ্বারা চলককে প্রকাশ করা হয় ।

চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য এবং সকল বিস্তারিত
চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য এবং সকল বিস্তারিত

ধ্রুবক (Constant) কি:

কোনাে তথ্যের যে বৈশিষ্ট্য সব অবস্থাতেই অপরিবর্তিত থাকে, এ ধরনের বৈশিষ্ট্যকে ধ্রুবক বলে। অন্যভাবে বলা যায়, কোনাে কিছু যার মান পরিবর্তিত হয় না তাকে ধ্রুবক বলে । ধ্রুবক যেহেতু স্থির তাই স্থির সংখ্যা যেমন, 1, 2, 3, 4…..ইংরেজি বর্ণমালা (ইচ্ছামূলক ধ্রুবক) a, b, c…….এবং গ্রিক বর্ণমালা ৫ (আলফা), 9 (বিটা), Y (গামা) ইত্যাদি দ্বারা প্রকাশ করা হয়। ধ্রুবক কোনাে চলকের সাথে গুণ আকারে থাকলে, তাকে সংশ্লিষ্ট চলকের সহগ (Co-efficient) বলে। যেমন-2x’, এখানে x চলক এবং 2 সহগ হিসেবে বিবেচিত । আরো পড়ুনঃ মধ্যমেয়াদি অর্থায়নের উৎসসমূহ

  • মুখ্য শর্ত ও গৌণ শর্তের সংজ্ঞা
  • দ্রবের যোগান কাকে বলে? দ্রবের যোগান বলতে কি বোঝ?
  • আর্থিক ব্যবস্থাপনা কি? আর্থিক সিদ্ধান্তের উপর প্রভাব বিস্তারকারী

ধ্রুবক-এর প্রকারভেদঃ

ধ্রুবক দু’প্রকার। যথা : (i) সুনির্দিষ্ট ধ্রুবক : যে ধ্রুবকের মান স্থির ও নির্দিষ্ট থাকে, তাকে সুনির্দিষ্ট ধ্রুবক বলে। যেমন : 8. V3 , TC বা e. (i) ইচ্ছামূলক ধ্রুবক (Arbitary Constant) : যে ধ্রুবকের মান ইচ্ছানুযায়ী পরিবর্তনযােগ্য, তাকে ইচ্ছামূলক ধ্রুবক বলে। যেমন : a, b, c ইত্যাদি। আশা করি চলক ও ধ্রুবক কি এবং চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য তা ভাও ভাবে বুঝতে পেরেছেন। আরো কিছু জানার থাকলে অথবা আমাদের সাইটে নিজের কোন লেখা প্রকাশ করতে  নিচে কমেন্ট করে জানাতে পারেন।

1 thought on “চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য এবং সকল বিস্তারিত”

Leave a Comment