একচেটিয়া ক্ষমতা কি? What is Monopoly Power Economics

5/5 - (2 votes)

আজকের বিষয় একচেটিয়া ক্ষমতা কি?

একজন একচেটিয়া ব্যবসায়ী পণ্যের দাম নির্ধারণে ও তার যোগানের পরিমাণ নিয়ন্ত্রণে যতটুকু ক্ষমতা রয়ে সাধারণত তাকেই একচেটিয়া ক্ষমতা বলে। বস্তুত পূর্ণ প্রতিযোগীতামূলক বাজারে কোন ফার্ম এককভাবে উপরোক্ত ক্ষমতা প্রয়োগ করতে পারে না। এ ধরনের ক্ষমতা প্রয়োগ করতে পারে একচেটিয়া কারবারী। তাই এই ক্ষমতা একচেটিয়া ক্ষমতা নামে পরিচিত। একচেটিয়া ক্ষমতাকে আবার তাই পূর্ণ প্রতিযোগীতা থেকে বিচ্যুতিও বলা হয় ।

একচেটিয়া ক্ষমতা কি What is Monopoly Power Economics
একচেটিয়া ক্ষমতা কি

আমরা জানি, একজন একচেটিয়া ব্যবসায়ী বাজারে পণ্যের দাম সৃষ্টি করে এবং পণ্যের যোগান নিয়ন্ত্রণেরও ক্ষমতা রাখে যা একজন প্রতিযোগী ব্যবসায়ীর থাকে না।

এ কারণে একচেটিয়া বাজারে ভারসাম্য অবস্থায় MC = MR হলেও AR > MR হবার কারণে AR > MC হয়ে থাকে। অর্থাৎ একচেটিয়া ব্যবসায়ী তার পণ্যের দাম MC এর চেয়ে বেশি ধার্য্য করার ক্ষমতা ভোগ করে। এ ক্ষমতাকেই Monopoly power বলে ।

আরো পড়ুনঃ

অর্থনীতি সাবজেক্ট রিভিউ

মধ্যমেয়াদি অর্থায়নের উৎসসমূহ

কিন্তু পূর্ণ প্রতিযোগীতার ভারসাম্য অবস্থায় MC = MR। আবার, AR এই অবস্থায় কোন প্রতিযোগী ফার্ম MC এর চেয়ে বেশি দাম (P) ধার্য্য করতে পারে না। এক কথায় একজন একচেটিয়া ব্যবসায়ী তার পণ্যের দাম (P) প্রান্তিক খরচের (MC) চেয়ে যতটুকু বেশি ধার্য্য করার ক্ষমতা রাখে তাকে Monopoly power বা একচেটিয়া ক্ষমতা’ বলে

Leave a Comment